বিদেশ

আফগানিস্তানের জন্য বিপুল অনুদান তাইওয়ানের

নিউজজি ডেস্ক ২৫ জুন , ২০২২, ১৫:২৩:৪৪

  • ইন্টারনেট থেকে

ঢাকা: ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানে ত্রাণ কার্যক্রম পরিচালনার সহায়তায় জাতিসংঘ এবং অন্যান্য দাতা সংস্থার তহবিলে এক বিলিয়ন মার্কিন ডলার অনুদান প্রদান করেছে তাইওয়ান। বৃহস্পতিবার (২৩ জুন) তাইপে প্রশাসন এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করে।

তাইওয়ানের রাষ্ট্রপতির কার্যালয় এক বিবৃতিতে জানায়, ‘‘জাতীয় সীমানা নির্বিশেষে জাতিসংঘ এবং অন্যান্য সংস্থার মানবিক আহ্বানে সাড়া দিয়েছি আমরা।’’ তবে কার্যালয়ের মুখপাত্র জেভিয়ের চ্যাং জানিয়েছে তাইপে প্রশাসন কোনো অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠাবে না। খবর রয়টার্স।

এদিকে তাইওয়ানের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যে অনুদান ব্যবহার করার অভিযোগ করেছে চীন। বেইজিংয়ের এমন দাবির প্রতিক্রিয়ায় তাইপে সরকার জানায়, সাহায্য ‘আমাদের হৃদয় থেকে’ এসেছে।

চীনের বিরোধিতায় জাতিসংঘের সদস্যও হতে পারে নি তাইওয়ান। তবে পশ্চিমা মিত্রদের সহায়তায় ভূখণ্ডটি নিজেদের আন্তর্জাতিক সম্প্রদায়ের একজন দায়িত্বশীল সদস্য হিসাবে দেখাতে আগ্রহী।

তাইওয়ানকে নিজের স্বশাসিত ভূখণ্ড বলে দাবি করে চীন। চীন তাইওয়ানের সরকার এবং অন্যান্য বিদেশী সরকারের মধ্যে যেকোনো আনুষ্ঠানিক বিনিময়ের বিরুদ্ধে, কারণ চীনের দাবি তাইওয়ান তার জাতীয় ভূখণ্ডের অংশ এবং স্বাধীন কোনও দেশ নয়। কিন্তু তাইওয়ান নিজেদের সার্বভৌম বলেই মনে করে।

নিউজজি/এসজেড

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ