বিদেশ

আফগানিস্তানের ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছার চেষ্টা কর্তৃপক্ষের

নিউজজি ডেস্ক ২৫ জুন , ২০২২, ১৫:২৮:০৪

  • ইন্টারনেট থেকে

ঢাকা: ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত দুর্গম এলাকাগুলোতে পৌঁছানোর জন্য সংগ্রাম করছে আফগানিস্তানের কর্তৃপক্ষগুলো, কিন্তু দুর্বল যোগাযোগ ব্যবস্থা ও রাস্তাগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় তাদের প্রচেষ্টা ব্যাহত হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বুধবার ভোররাতে রাজধানী কাবুলের প্রায় ১৬০ কিলোমিটার দক্ষিণপূর্বে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তি হয়, এতে পাকিস্তানের সীমান্তবর্তী শুষ্ক পার্বত্যাঞ্চলের ছোট ছোট বসতিগুলো মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত পাকতিকা প্রদেশের শীর্ষ তালেবান সামরিক কমান্ডারের এক মুখপাত্র মোহাম্মদ ইসমাইল মুয়াবিয়া বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, “আমরা ওই এলাকায় পৌঁছতে পারছি না। নেটওয়ার্ক (টেলিফোন) খুবই দুর্বল। আমরা আপডেট পাওয়ার চেষ্টা করছি।”  

এ ভূমিকম্পে প্রায় ১১০০ এর মতো মানুষের মৃত্যু হয়েছে এবং আরও ১৫০০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন তিনি। তিন হাজারেরও বেশি বাড়ি ধ্বংস হয়ে গেছে।   

বুধবার রাতে ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা থেকে প্রায় ৬০০ জনকে উদ্ধার করা হয়েছে বলে মুয়াবিয়া জানিয়েছেন।

ভূমিকম্পের কেন্দ্রস্থলের নিকটবর্তী শহর গায়ানের অধিকাংশ মাটির দেয়ালের ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বা সম্পূর্ণ ধসে পড়েছে বলে রয়টার্সের একটি টিম জানিয়েছে।

শহরটিতে তালেবান সেনা ও অ্যাম্বুলেন্স গিজগিজ করছে, নিকটেই ত্রাণ সহয়তা নিয়ে একটি হেলিকপ্টার এসে নেমেছে। কাছেই সাহায্যের আশায় প্রায় ৩০০ লোক মাটিতে বসে অপেক্ষা করছে।

রয়টার্স বলছে, কট্টরপন্থি তালেবান কর্তৃপক্ষের জন্য এই উদ্ধার অভিযান একটি বড় ধরনের পরীক্ষা। দুই দশক ধরে মার্কিন দখলদারিত্বের বিরুদ্ধে লড়াই করার পর গত অগাস্টে আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করে তালেবান। কিন্তু তারপর থেকে নিষেধাজ্ঞার কারণে বেশিরভাগ আন্তর্জাতিক সহায়তা থেকে বঞ্চিত হয়ে আছে তারা।

তালেবানের নেতৃত্বাধীন প্রতিরক্ষা মন্ত্রণালয় উদ্ধার অভিযানে নেতৃত্ব দিচ্ছে।

নিউজজি/এসজেড

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ