সাহিত্য

মাহবুবুল হক শাকিল পদকের জন্য বই আহ্বান

নিউজজি প্রতিবেদক ১৬ অক্টোবর , ২০২০, ১০:৩২:৩৭

  • মাহবুবুল হক শাকিল পদকের জন্য বই আহ্বান

ঢাকা : প্রতিবছরের মতো এবারো দেয়া হচ্ছে মাহবুবুল হক শাকিল পদক। প্রয়াত কবি, রাজনীতিবিদ ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের স্মৃতি রক্ষায় ২০১৭ সাল থেকে প্রতিবছর ২০ ডিসেম্বর তার জন্মদিনে আনুষ্ঠানিকভাবে একজন তরুণ কবিকে মাহবুবুল হক শাকিল পদক প্রদান করা হয়। মাহবুবুল হক শাকিল সংসদের পক্ষ থেকে এই পদক দেয়া হয়।

মাহবুবুল হক শাকিল পদক প্রদান উপ-কমিটি আহ্বায়ক ওসমান গনি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুধু বাংলাদেশের জীবিত নাগরিক এই পদকের জন্য মনোনীত হবেন। তবে পদক সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণের পর যদি দুর্ভাগ্যক্রমে মনোনীত লেখক মারা যান, তাহলে এই বিধি তার ক্ষেত্রে প্রযোজ্য হবে না। অন্যদিকে, দ্বিতীবার কেউ এই পদকের জন্য মনোনীত হবেন না।

১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯-এর মধ্যে প্রকাশিত অনূর্ধ্ব ৪০ বছর বয়সী কবির কাব্যগ্রন্থ এ পদকের জন্য বিবেচিত হবে। পদকটির অর্থমূল্য এক লক্ষ টাকা।

পহেলা জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯-এর মধ্যে প্রকাশিত অনূর্ধ্ব ৪০ বছর বয়সী কবির কাব্যগ্রন্থ এ পদকের জন্য বিবেচিত হবে। পদকটির অর্থমূল্য এক লাখ টাকা।

প্রাথমিকভাবে একটি কমিটি পদকের জন্য কবি অথবা বইয়ের নাম বাছাই করবেন। সেখান থেকে পদকের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন পাঁচ সদস্যের বিচারকমণ্ডলি।

কবিতার এ পদকের জন্য কবি, প্রকাশক কিংবা শুভানুধ্যায়ীর কাছ থেকে প্রতিটি বই পাঁচ কপি করে আহ্বান করা হয়েছে। সেইসঙ্গে কবির বয়সের প্রমাণস্বরূপ জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি জমা দিতে হবে।

বই পাঠানোর ঠিকানা: চন্দনা মন্ডল, জমিদার প্যালেস, ফ্ল্যাট # ৮/এ, ২৯১ ইনার সার্কুলার রোড, ঢাকা। বই জমা দেয়ার শেষ সময় ১০ নভেম্বর ২০২০।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers