সাহিত্য

ভাষাবিজ্ঞানী সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের জন্মদিন আজ

নিউজজি ডেস্ক ২৬ অক্টোবর , ২০২০, ০০:৫১:৪১

  • ভাষাবিজ্ঞানী সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের জন্মদিন আজ

ঢাকা : শিক্ষাবিদ, ভাষাবিজ্ঞানী ও সাহিত্যিক সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের জন্ম পশ্চিমবঙ্গের হাওড়ায় ২৬ অক্টোবর ১৮৯০ সালে। ১৯০৭ সালে তিনি মতিলাল শীল ফ্রি স্কুল থেকে এন্ট্রান্স, ১৯০৯ সালে স্কটিশ চার্চ কলেজ থেকে এফএ, ১৯১১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে অনার্সসহ বিএ এবং ১৯১৩ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে এমএ ডিগ্রি লাভ করেন।

পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য তিনি প্রেমচাঁদ রায়চাঁদ বৃত্তি লাভ করেন। বিদ্যাসাগর কলেজে ইংরেজির অধ্যাপক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯১৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ভাষার অধ্যাপক পদে নিযুক্ত হন। ১৯১৯ সালে তিনি ভারত সরকারের বৃত্তি নিয়ে লন্ডন যান এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ১৯২১ সালে ফোনেটিকসে ডিপ্লোমা ও ডি.লিট ডিগ্রি লাভ করেন।

লন্ডনে তিনি ধ্বনিতত্ত্ব, ফারসি, প্রাচীন আইরিশ ভাষা শেখেন। এখান থেকে তিনি প্যারিস যান এবং সরবোন বিশ্ববিদ্যালয়ে ভারতীয় আর্যভাষাতত্ত্ব, স্নাভ ও ইন্দো-ইউরোপীয় ভাষাতত্ত্ব, গ্রিক ও ল্যাটিন ভাষা ইত্যাদি বিষয়ে গবেষণা করেন। ১৯২২ সালে দেশে ফিরে কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভারতীয় ভাষাতত্ত্বের খয়রা অধ্যাপক নিযুক্ত হন। ৩০ বছর কর্মরত থাকার পর ইমেরিটাস প্রফেসর পদে পুনর্নিয়োগ লাভ করেন এবং ১৯৬৩ সালে ভারতের জাতীয় অধ্যাপক হন। তিনি নানা বিষয়ে ৩৮০টিরও বেশি গ্রন্থ রচনা করেন। 

তাঁর বিখ্যাত রচনা ‘অরিজিন অ্যান্ড ডেভেলপমেন্ট অব দ্য বেঙ্গলি ল্যাংগুয়েজ’ প্রকাশিত হওয়ার পর তাঁর খ্যাতি ছড়িয়ে পড়ে এবং রবীন্দ্রনাথ তাঁকে ‘ভাষাচার্য’ উপাধিতে ভূষিত করেন। ভারত সরকার তাঁকে ‘পদ্মবিভূষণ’ উপাধিতে ভূষিত করে। ২৯ মে ১৯৭৭ সালে তাঁর মৃত্যু হয়। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers