সাহিত্য

কথাসাহিত্যিক বশীর আল হেলালের জন্মদিন আজ

নিউজজি ডেস্ক ৬ জানুয়ারি , ২০২১, ১৩:৪৪:৩৭

  • ছবি : সংগ্রহ

ঢাকা : লেখক, কথাসাহিত্যিক ও ঔপন্যাসিক বশীর আল হেলালের জন্মদিন আজ। ১৯৩৬ সালের ৬ জানুয়ারি মুর্শিদাবাদ জেলার তালিবপুর গ্রামের মীরপাড়ায় তার জন্ম। গ্রামীণ ও শহুরে মধ্যবিত্ত মানুষের জীবনকে আরো অর্থবহ করতে তিনি জীবনধর্মী ও সমাজসচেতনতামূলক ছোটগল্প ও উপন্যাস লিখেছেন। প্রশাসনে বাংলা ভাষা প্রচলন ও ভাষা প্রশিক্ষণের ক্ষেত্রেও তার যথেষ্ট ভূমিকা রয়েছে।

১৯৫৬ সালে বশীর আল হেলাল কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ পাস করে কলকাতায় হজ কমিটিতে চাকরি নেন। হজ কমিটিতে চাকরির পাশাপাশি তিনি একটি পত্রিকাতেও চাকরি করতেন। 

১৯৬৯ সালে তিনি সহ-অধ্যক্ষ হিসেবে নিযুক্ত হলেন বাংলা একাডেমিতে। এরপর তিনি একাডেমির উপাধ্যক্ষ হন। সর্বশেষে তিনি বাংলা একাডেমির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালে তিনি অবসর গ্রহণ করেন।

বশীর আল হেলালের উপন্যাস ও গল্পসমগ্রের মধ্যে রয়েছে- কালো ইলিশ, বেলগ্রেডের ডাক, তাদের সৃষ্টির পথে, ঘৃতকুমারী, শেষ পানপত্র, নূরজাহানদের মধুমাস ও শিশিরের দেশে অভিযান। ইতিহাস বিষয়ে তিনি লিখেছেন ‘ভাষা আন্দোলনের ইতিহাস’ বইটি।

বাংলা একাডেমি থেকে অবসর নেওয়ার পর বিভিন্ন পত্রিকায় রাজনৈতিক কলাম লেখা শুরু করেন বশীর আল-হেলাল। এক ‘দৈনিক বাংলা’ পত্রিকাতেই তার ১৬৫টি নিবন্ধ ছাপা হয়। এ ছাড়া অন্যান্য পত্রিকাতেও তার বেশ কয়েকটি নিবন্ধ ছাপা হয়।

সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ অসংখ্য পুরস্কার লাভ করেছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- আলাওল সাহিত্য পুরস্কার-১৯৯১, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-১৯৯৩, লেখিকা সংঘ পুরস্কার, গৌরী ঘোষাল স্মৃতি সম্মান পুরস্কার-২০০২ কলকাতা এবং অধ্যাপক আবুল কাশেম পুরস্কার-২০০৪।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers